No JSC or JDC examination, নবম শ্রেণীতে উঠতে এবছর আর পরীক্ষা লাগবে না!

পরীক্ষা ছাড়াই অষ্টম থেকে নবম শ্রেণিতে উত্তীর্ণের নির্দেশনা

প্রত্যেক বছরই জেএসসি-জেডিসি পরীক্ষায় অংশগ্রহণ করে যারা উত্তীর্ণ হয় তারাই কেবল নবম শ্রেণীতে ভর্তি হতে পারত। কিন্তু এ বছর আর সে রকম কোনো ঝামেলা করতে হলো না। অভিভাবক, শিক্ষক এবং মেধাবী ছাত্র-ছাত্রীদের জন্য এটি যদিও ভালো দিক নয়। কিন্তু দুর্বল ছাত্র-ছাত্রী দের জন্য এটা নিঃসন্দেহে আনন্দের একটা খবর।

তবে যারা একেবারেই দরিদ্র এবং দুর্বল ছাত্র-ছাত্রী তাদের জন্য অনেকের মতেই এটা একটি আশীর্বাদ।

এখন প্রশ্ন হচ্ছে যারা প্রকৃতপক্ষে দুর্বল তারা যদি নবম শ্রেণীতে উত্তীর্ণ হয় তবে পরবর্তীতে উচ্চশিক্ষা এবং শিক্ষার গুণগত মান এর ক্ষেত্রে কি কোনো নেতিবাচক প্রভাব পরতে পারে?

কভিড-১৯ পরিস্থিতির জন্য এ বছর অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট পরীক্ষা (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা অনুষ্ঠিত হবে না। তাই  স্ব-স্ব প্রতিষ্ঠানের মূল্যায়নের মাধ্যমে পরীক্ষার্থীদের নবম শ্রেণিতে উত্তীর্ণ করার নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা (মাউশি) অধিদপ্তর।

মঙ্গলবার এ সংক্রান্ত নির্দেশনা দিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব, মাউশি অধিদপ্তরের মহাপরিচালক এবং সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের চিঠি দেয়।

সেই চিঠির পর ঢাকা শিক্ষা বোর্ড গত ০২/০৯/২০২০ তারিখ শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নীত করার নির্দেশনা দেয়। 

সেখানে বলা হয়েছিল, করোনাভাইরাস সংক্রমণের কারণে সার্বিক পরিস্থিতি বিবেচনায় ২০২০ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষা না নিয়ে নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে শিক্ষার্থীদের মূল্যায়নের ভিত্তিতে নবম শ্রেণিতে উন্নীত করা হবে। এ বিষয়ে পরবর্তী করণীয় সম্পর্কে শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানদের যথাসময়ে নির্দেশনা দেওয়া হবে। 

সূত্রঃ কালের কণ্ঠ


Jsc exam update


No comments

Theme images by ImagesbyTrista. Powered by Blogger.